1. mohib.bsl@gmail.com : admin :
  2. govsarsdc@gmail.com : govsarsdc : সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ, আগৈলঝাড়া
– সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ
সোমবার, ২১ জুন ২০২১, ০৭:১৩ পূর্বাহ্ন
নোটিশ :
২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট জমার শেষ তারিখ ২১/৬/২১, সোমবার, বেলা-২টা ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ বিএম শাখার অ্যাসইনমেন্ট এর রুটিন প্রকাশ ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের শাখা ও বিষয় পরিবর্তনের নোটিশ শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসের কুইজ লিংক ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসের কর্মসূচি শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস-২০২০ উপলক্ষ্যে অনলাইন কুইজ প্রতিযাগিতার আয়োজন ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র ও ২০১৯-২০ এর রেজিঃকার্ড বিতরণ: ২১/১১/২০ থেকে শুরু একাদশ শ্রেণির (২০১৯-২০) সম্পূরক পরীক্ষা ২০/১১/২০ তারিখ, শুক্রবার

  • Update Time : শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০

আগৈলঝাড়া উপজেলা সদরে অবস্থিত সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজটি ১৯৭২ সালের ১৮ আগস্ট তারিখে প্রতিষ্ঠিত। বাংলার কৃষককুল নয়নমনি, আগৈলঝাড়ার রত্নসন্তান, বঙ্গবন্ধু সরকারের মন্ত্রী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শহীদ আবদুর রব সেরনিয়াবাত তার নিজ এলাকার পিছিয়ে পড়া মানুষকে শিক্ষার আলো দিয়ে ভরিয়ে তুলতেই আগৈলঝাড়ার বিল এলাকায় এই কলেজটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকালীন কলেজটির নাম ছিলো বাংলাদেশ কলেজ। সদ্য স্বাধীন দেশের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ এই নাম। প্রতিষ্ঠার মাত্র এগারো মাসের মধ্যেই ১ জুলাই, ১৯৭৩ খ্রি. তৎকালীন যশোর বোর্ড থেকে কলেজটি স্বীকৃতি লাভ করে।

এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি, ১৯৮৪ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন স্নাতক (পাস) পাঠদানের স্বীকৃতি প্রাপ্ত হয়। উপজেলার একমাত্র উচ্চশিক্ষার বিদ্যাপীঠ হওয়ার কারণে ধীরে ধীরে কলেজটি এলাকার সাধারণ মানুষের আস্থার প্রতীক হয়ে ওঠে। শহীদ আবদুর রব সেরনিয়াবাতের যোগ্য উত্তরসূরী দক্ষিণ বাংলার রাজনৈতিক অভিভাবক মন্ত্রী আবুল হাসানাত আবদুল্লাহ-এমপির প্রত্যক্ষ তত্ত্বাবধানে কলেজটি এগিয়ে চলছে সমৃদ্ধির পথে। শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার আশির্বাদ পুষ্ট হয়ে ২০১৮ সালের ৮ আগস্ট কলেজটি সরকারিকরণ করা হয়।

বর্তমান অধ্যক্ষ, প্রফেসর সরদার আকবর আলী (বিসিএস, শিক্ষা)-এর দক্ষ পরিচালনায় কলেজের শিক্ষা-সংস্কৃতির অভূতপূর্ব উন্নতি সাধিত হয়েছে। কলেজে বিরাজ করছে শিক্ষার সুন্দর পরিবেশ। উপাধ্যক্ষ, জনাব সহিদুল ইসলাম (বিসিএস, শিক্ষা) অধ্যক্ষ মহোদয়ের যোগ্য সহযোদ্ধা।

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় এইচএসসি এবং বিএ, বিবিএস ও বিএসএস (পাস) কোর্সে বিষয়ভিত্তিক দক্ষ শিক্ষকমণ্ডলী এখানে অত্যন্ত যত্নের সাথে শিক্ষার্থীদের পাঠ দান করে আসছেন। শিক্ষা কার্যক্রমের পাশাপাশি এখানে সহশিক্ষাক্রমিক কার্যক্রম বিদ্যমান। রোভার স্কাউটের মাধ্যমে শিক্ষার্থীরা যেমন জীবন ও শৃঙ্খলা শিখছে; তেমনি ডিবেটিং ক্লাবে  বিতর্কের মাধ্যমে জ্ঞানের বিকাশ ঘটানোর সুযোগ পাচ্ছে কলেজেটির শিক্ষার্থীরা। পাশাপাশি শিক্ষাসফর, খেলাধুলার আনন্দের মাধ্যমে শিক্ষার পরিবেশ গড়ে উঠছে। সর্বোপরী এই কলেজটি সত্যিই প্রতিষ্ঠাতা শহীদ আবদুর রব সেরনিয়াবাতের আশা-আকাঙ্ক্ষার পথেই বিচরণ করছে। এর সকল গৌরব এলাকার সাধারণ খেটে খাওয়া মানুষের, যারা তাদের সন্তানকে নিশ্চিন্তে আমাদের হাতে তুলে দিচ্ছেন। যারা এই কলেজ প্রতিষ্ঠায় সহায়তা করেছেন এবং আজন্ম সহযোগিতা করে যাচ্ছেন তাদের জন্য আমরা গৌরবান্বিত ও কৃতজ্ঞ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © Developed by: Mohib Khan.
Theme Customized By BreakingNews